আত্মশুদ্ধি

ফেরাউনের লাশ থেকে শিক্ষা গ্রহণ 

একজন শাইখ মিসরের যাদুঘর পর্যটন করতে গেলেন। ফিরাঊনের মমিকৃত লাশকে অবলোকন করার সময় তিনি দেখতে পেলেন যে, একজন পর্যটক ফিরাঊনের লাশের সাথে কথা বলে চলছে। তিনি চুপচাপ শুনতে থাকলেন। ঐ ব্যক্তি ফিরাঊনকে সম্বোধন করে বলছে, হে ফিরাঊন! আমি তোমার দ্বারা দশটি শিক্ষা গ্রহণ করেছি। 

.

.

(১) আমি তোমার দ্বারা শিক্ষা গ্রহণ করেছি যে, আল্লাহর নির্ধারিত তাক্বদীর অবশ্যই প্রতিফলিত হয়। যখন তুমি হাজার হাজার শিশুকে হত্যা করলে, যাতে মূসা আ. জন্মলাভ না করেন। কিন্তু যখন জন্ম গ্রহণ করলেন, তখন তাঁকে তুমি তোমার ঘরেই লালনপালন করলে! 

.

(২) তোমার দ্বারা আমি শিক্ষা নিয়েছি যে, অন্তর আল্লাহর হাতে থাকে, মানুষের হাতে নয়। যখন তুমি মুসা আ. কে তাঁর মা থেকে বঞ্চিত করলে, আল্লাহ তখন তোমার স্ত্রীর অন্তর নরোম করে দিলেন! তুমি তাঁকে তাঁর মা থেকে বঞ্চিত করলে, আল্লাহ তাঁকে আরও উত্তম একজন মা দান করলেন!

.

(৩) তোমার দ্বারা আমি শিক্ষা নিয়েছি যে, কোন মানুষ অপর কোন মানুষকে নষ্ট করতে পারেনা। যে কামরায় তুমি দম্ভ ভরে বলতে, “আনা রাব্বুকুম আ’লা”, পাশের কামরায় তোমার স্ত্রী বলতো, “সুবহানা রাব্বি আল-আ’লা”!

.

(৪) তোমার দ্বারা আমি শিক্ষা নিয়েছি যে, ঘর কেবল কয়েকটি দেয়ালের নাম। দু’জন স্বামী-স্ত্রী একই ছাদের নিচে থাকা সত্বেও একে অপরের জন্য অপরিচিত হতে পারে। সুতরাং দু’জন স্বামী-স্ত্রীর মধ্যে একমাত্র অন্তরসম্পন্ন সত্তা জোড়া লাগাতে পারেন, ঘরের ছাদ নয়! 

.

(৫) তোমারা দ্বারা আমি শিক্ষা নিয়েছি যে, একটি সেনাবাহিনী কোন মুমিনের অন্তর থেকে ঈমানকে ছিনিয়ে নিতে পারেনা। জাদুকরদের তোমার সেনাবাহিনী ভয় দেখাতে পারেনি। তদ্রুপ কেশ বিন্যাসকারিনীকেও ভয় দেখাতে পারেনি তোমার ফুটন্ত তেল! 

.

(৬) তোমার দ্বারা আমি শিক্ষা নিয়েছি যে, রক্ত কখনও পানি হয়না। এবং একজন বোন তার ভাইকে তার মায়ের কাছে ফিরিয়ে দিয়েছে যখন বলেছে, “হাল আদুল্লুকুম”। এবং একজন ভাই একথা বলতে মোটেও দ্বিধাবোধ করেনি যে, তার ভাই তার থেকে স্পষ্টভাষী!

.

(৭) তোমার দ্বারা আমি শিক্ষা নিয়েছি যে, ভৃত্যরা তাদের জল্লাদদের নিজ হাতেই গড়ে তুলে। তোমার জন্য তোমার জাতির পিঠকে ঝুঁকানো সম্ভব হতোনা, যদি না ভৃত্যরা তাদেরকে তোমার জন্য ঝুকিয়ে দিতো! 

.

(৮) তোমার দ্বারা আমি শিক্ষা নিয়েছি যে, আল্লাহ তা’আলা যখন তার কোন বান্দাকে সাহায্য করতে চান, তখন তাকে সাহায্য করতে পারেন একটি সামান্য লাঠি দ্বারা, যা আগে শুধুমাত্র ঠেক লাগানো ও গাছের পাতা ঝুঁকিয়ে দেয়ার জন্য ছিল। 

.

(৯) তোমার দ্বারা আমি শিক্ষা নিয়েছি যে, দুনিয়ার সব আসবাব মানুষের উপর প্রয়োগ হয়, আল্লাহর উপর নয়। যে নদী কয়েকটি শিশুকে ডুবিয়ে দিতে পারে, সে নদী ডাক হরকরা হয়ে একটি শিশুকে তোমার নিকট পৌছিয়ে দল। অথচ, তুমি ঐ শিশুকে হত্যার জন্য হন্যে হয়ে খুঁজে চলছো! আবার যে সমদ্রকে পাড়ি দিতে হয় জাহাজ দিয়ে, সেই সমুদ্র পাড়ি দিয়ে দিল একটি জনগোষ্ঠী অনায়াসে! 

.

(১০) তোমার দ্বারা আমি শিক্ষা নিয়েছি যে, পৃথিবীতে যা কিছু আছে, তা আল্লাহর সেনাবাহিনীর একেকটি সেনা। আর আল্লাহ তা’আলাই রণক্ষেত্রের অস্ত্র ঘুরিয়ে থাকেন।

.

.

সূত্র: জনপ্রিয় ফেইসবুক পেইজ (رحلة في أرض الله) হতে অনূদিত। অনুবাদক – Ainul Hoque Qasimi

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s